ডাক্তার জাফরুল্লাহ চৌধুরী হলেন একজন বাংলাদেশী জনস্বাস্থ্য সক্রিয়তাবাদী রাজনৈতিক ব্যক্তিত্ব এবং মুক্তিযোদ্ধা। তিনি একজন বাংলাদেশের স্বনামধন্য চিকিৎসক।

প্রকৃত নাম -   জাফরুল্লাহ চৌধুরী  বাবার নাম - হুমায়ুন মুর্শিদ চৌধুরী (পুলিশ কর্মকর্তা)  জন্ম তারিখ - 27 ডিসেম্বর 1941 বয়স - 81 বছর (2023 সাল অনুযায়ী)

উচ্চতা -  সেন্টিমিটারে – 173 সেমি  মিটারে – 1.73 মি  ফুট ইঞ্চিতে – 5 ফুট 7 ইঞ্চি ওজন - পাউন্ডে – 143 পাউন্ড  কেজিতে – 65 কেজি

জাফরুল্লাহ ছোটবেলা থেকেই পড়াশোনাতে একজন মেধাবী ছাত্র হিসেবে পরিচিত। ছোটবেলা থেকেই নতুন জিনিস জানতে এবং পড়তে ভালোবাসতেন জাফরুল্লাহ।

ষাটের দশকে চিকিৎসক জাফরুল্লাহ চৌধুরী যখন লন্ডনের রয়েল কলেজ অফ সার্জনস এ উচ্চশিক্ষায় শিক্ষিত হচ্ছিলেন সেই মুহূর্তে গোটা দেশ স্বাধীনতা পাওয়ার জন্য উত্তাল হয়ে ওঠে।

90 দশকের পর থেকে চিকিৎসা পদ্ধতি যখন বাণিজ্য হতে শুরু করল।সেই মুহূর্তে ডক্টর জাফিরুল্লাহ চৌধুরী যতটা কম পরিমাণে সাধারণ মানুষের কাছে চিকিৎসা পৌঁছে দিতে পারেন তার চেষ্টা তিনি করেছিলেন।

ডাঃ জাফরুল্লাহ চৌধুরীর স্ত্রীর নাম হলো শিরিন হোক

ডাঃ জাফরুল্লাহ চৌধুরী সমাজ সেবার জন্য দেশবিদেশ থেকে বিভিন্ন পুরস্কার লাভ করেছিলেন।

অবশেষে 2023 সালে 11 এপ্রিল ঢাকার গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালীন অবস্থায় তার বয়স ছিল 81 বছর।

ডাঃ জাফরুল্লাহ চৌধুরীর সম্পর্কে অজানা কিছু তথ্য