নায়ক ফারুকের জীবনী 2023 – (Nayok Farooque Biography In Bengali)

নায়ক ফারুক কে? নায়ক ফারুকের জীবনী, বয়স, মৃত্যুর কারণ, জন্ম তথ্য, শারীরিক পরিসংখ্যান (উচ্চতা, ওজন এছাড়াও অন্যান্য তথ্য), কর্মজীবন, জীবনের প্রথমার্ধ, বিতর্ক,ব্যক্তিগত জীবন, ফিল্মোগ্রাফি, পুরস্কার এছাড়াও নায়ক ফারুকের জীবনী সম্পর্কিত অনেক অজানা তথ্য (Who is the hero Farooq? Nayak Farooq Biography, Age, Cause of Death, Birth Information, Body Statistics (Height, Weight Also Other Facts), Career, Early Life, Controversies, Personal Life, Filmography, Awards Also Many Unknown Facts About Nayak Farooq Biography)

নায়ক ফারুকের জীবনী  - (Nayok Farooque Biography In Bengali)
নায়ক ফারুক

চলে গেলেন বাংলাদেশের চলচ্চিত্র জগতের জনপ্রিয় অভিনেতা, রাজনীতিবিদ, ব্যবসায়ী এবং প্রযোজক আকবর হোসেন পাঠান দুলু ওরফে ফারুক. আপনি কি নায়ক ফারুকের জীবনী সম্পর্কে জানতে আগ্রহী? তাহলে আমাদের এই পোস্টটি “নায়ক ফারুকের জীবনী Nayok Farooque Biography In Bengali” পড়ুন। আমাদের এই পোস্টটিতে নায়ক ফারুকের জীবনী সম্পর্কিত অনেক অজানা তথ্য সম্পর্কে জানতে পারবেন।

“নায়ক ফারুকের জীবনী Nayok Farooque Biography In Bengali

নায়ক ফারুক কে? (Who is the hero Farooque?)

প্রকৃত নাম আকবর হোসেন পাঠান দুলু হলেও সবচেয়ে বেশি পরিচিত মঞ্চনা ফারুক হিসেবে। যিনি হলেন বাংলাদেশের চলচ্চিত্র জগতের একজন জনপ্রিয় অভিনেতা, রাজনীতিবিদ, ব্যবসায়ী এবং প্রযোজক।এছাড়াও যিনি জনগণের কাছে “মিয়া ভাই” নামে সবচেয়ে বেশি পরিচিত। যার অভিনীত বেশিরভাগ চলচ্চিত্র এই ব্যবসায়িক এবং সমালোচিতভাবে সফল। যিনি পাঁচের দশকের বেশি সময়ব্যাপী ধরে চলচ্চিত্র জগতে 150 টিরও বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন। নায়ক ফারুক হলেন বাংলাদেশের চলচ্চিত্র জগতের ধ্রুপদী ও সোনালী যুগের সবচেয়ে বেশি স্বীকৃত তারকাদের মধ্যে একজন। যিনি যার বহুমুখী অভিনয় প্রতিভার দোলন বিভিন্ন জাতীয় পুরস্কার দ্বারা ভূষিত হয়েছেন।

জন্ম, মৃত্যু এছাড়াও অন্যান্য তথ্য (Birth, death also other information)

আপনি কি অভিনেতা ফারুকের জন্ম তথ্য, বয়স এছাড়া অন্যান্য তথ্য সম্পর্কে জানতে আগ্রহী? তাহলে নিচের টেবিলটি দেখুন –

প্রকৃত নামআকবর হোসেন পাঠান দুলু
ডাকনামমিয়াভাই, দুলু
জন্ম তারিখ18 আগস্ট 1948
মৃত্যু15 মে 2023
বয়স74 বছর (2023 সাল অনুযায়ী মৃত্যুকালীন অবস্থায়)
জন্মস্থানঢাকা, পূর্ব বাংলা, পাকিস্তান
ধর্মইসলাম
হোমটাউনগাজীপুরের কালিগঞ্জ উপজেলা
জাতীয়তাবাংলাদেশী
রাজনৈতিক দলবাংলাদেশ আওয়ামী লীগ
পেশাঅভিনেতা, রাজনীতিবিদ

বাবা মা এবং আত্মীয়-স্বজন (Parents and relatives)

 ফারুকের বাবার নাম হল  আজগর হোসেন পাঠান। যিনি হলেন একজন ডাক্তার।ফারুকের মায়ের নাম জানা যায়নি।পাঁচ বোন এবং দুই ভাই এর মধ্যে ফারুক হলেন সবচেয়ে ছোট

বাবার নামআজগর হোসেন পাঠান
মায়ের নামজানা যায়নি
ভাইএকটি ভাই রয়েছে কিন্তু তার নাম জানা যায়নি।
বোনপাঁচ বোন রয়েছে কিন্তু তাদের নাম জানা যায়নি।

কর্মজীবন (Career)

জল ছবির মাধ্যমে বাংলা চলচ্চিত্র জগতে ফারুকের আত্মপ্রকাশ ঘটে 1971 সালে। এই সময় ফারুকের বহুমুখী অভিনয় প্রতিভা খুব অল্প সময়ের মধ্যেই বাংলাদেশের দর্শকের মনে জায়গা করে নেন। এইভাবে ফারুকের জনপ্রিয়তা আরো ধীরে ধীরে বাড়তে থাকে।তার অভিনীত বেশিরভাগ চলচ্চিত্র ছিল গ্রামের পরিবেশ। তিনি মূলত গ্রামের সেটিং ফিল্মে সবচেয়ে বেশি জনপ্রিয় নায়ক হিসেবে প্রতিষ্ঠিত হয়েছেন।ফারুক তার সময় কালে যে সমস্ত অভিনেত্রীর সাথে স্কিন শেয়ার করেছেন তারা হলেন “ববিতা“, “রোজিনা“, “কবরীর“।

তার অভিনীত সমস্ত চলচ্চিত্র গুলি ভালোই জনপ্রিয়তা অর্জন করেছিল। এরপর ফারুক তার নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান এফ পি ফিল্মের মাধ্যমে এক ডোজনেরও বেশি চলচ্চিত্র নির্মাণ করেছিলেন। ফারুক হলেন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের বর্তমান সভাপতি। এছাড়াও চলচ্চিত্র শিল্পী সমিতির অন্যতম প্রতিষ্ঠাতা।

ফারুক অভিনীত চলচ্চিত্র গুলি হল –

  • জলছবি (1971)
  • দুরন্ত দরবার (1973
  • আবার তোরা মানুষ হো (1973
  • চোখের জলে (1974)
  • আলোর মিছিল (1974)
  • ত্রিরত্ন (1974)
  • লাঠিয়াল(1976)
  • নয়ন মনি (1975)
  • মাটির মায়া (1976)
  • সুজন সখি (1975)
  • তৃষ্ণা (1977)
  • গোলাপি এখন ট্রেনে (1978)
  • ঘরজামাই (1979)
  • দিন যায় কথা থাকে (1979)
  • ছোটমা (11979)
  • এ জীবন তোমার আমার (1988)
  • মনে রেখো আমায় (2001)
  • কোটি টাকার কেবিন (2006)
  • ঘরের লক্ষী (2008) ইত্যাদি

এছাড়াও ফারুক অসংখ্য চলচ্চিত্রতে অভিনয় করেছেন।

রাজনৈতিক জীবন (political life)

ফারুক রাজনৈতিক কর্মকাণ্ড তে অনেক ভূমিকা রেখেছেন। তিনি 1966 সালে 6 দফা আন্দোলনে অংশগ্রহণ করেছিলেন। এই ছয় দফা আন্দোলনে অংশগ্রহণ এর জন্য তার বিরুদ্ধে পাকিস্তানি সামরিক জান্তা কর্তৃক 37টি মামলা দায়ের করা হয়েছিল।

এছাড়াও ফারুক 1971 সালের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। তিনি ছিলেন গেরিলা কিংবদন্তি ” নাদের গুন্ডা” এর সাথে ঘনিষ্ট ভাবে যুক্ত ছিলেন। এই নাদের গুন্ডা এর সাথে সেকেন্ড ইন কমান্ড হিসেবে ঘনিষ্ট ভাবে যুক্ত ছিলেন।পাকিস্তানি বাহিনীর হাতে এই নাদের গুন্ডা নিহত হওয়ার পর ফারুক কমান্ডার হিসেবে সফল হন এবং যুদ্ধ চালিয়ে যান।

এছাড়াও ফারুক বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতির সাথে যুক্ত ছিলেন 1966 সালে।এরপর বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ঢাকা-17 আসন থেকে সংসদে নির্বাচিত হন 30 ডিসেম্বর 2018।

বিতর্ক (Controvercy)

একবার ফারুক ইসলাম ধর্মকে অবমাননা করার জন্য একটি বিতর্কের মধ্যে জড়িয়ে পড়েছিলেন।যার জন্য তাকে অনেক সমালোচনা এবং অবমাননা এর মুখে পড়তে হয়েছিল। সম্ভবত 2018 সালে সেই সময় ইসলাম প্রতিষ্ঠার জন্য মুক্তিযুদ্ধ করিনি। ফারুকের এমন এক বক্তব্যকে কেন্দ্র করে তার বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ ওঠে। সোশ্যাল মিডিয়া সহ বিভিন্ন জায়গায় তাকে নিয়ে সমালোচনার ঝড় বয়ে যায়। এছাড়া মরে যাওয়ার পরও ফারুককে বিভিন্ন রকম সমালোচনামূলক কথাবার্তা শুনতে হচ্ছে।

এই নিয়ে প্রশ্ন উঠেছে যে আসলেই কি তিনি সত্যিই এরকম কোন মন্তব্য করেছিলেন –  কেউ বলছেন হ্যাঁ বলেছিলেন, আবার কেউ বলছেন না বলেননি। ফারুকের অনুগামীরা এবং সিনেমা প্রেমী মানুষেরা সকলেই তার এই বক্তব্যকে মানতে রাজি হননি।

 এই নিয়ে মিয়া ভাই ফারুক সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও পোস্ট করেছিলেন। সেই ভিডিওতে তিনি বলেছিলেন – 

“ আমার প্রিয় ভাই এবং বন্ধুগণ আজকে বুকের ভেতরে অনেক দুঃখ নিয়ে কিছু কথা বলতে চাই। সারা জীবন মানুষের কথা বলেছি। আসলে আমাকে নিয়ে যে সমস্ত কথাবার্তা সোশ্যাল মিডিয়ায় বলা হয়। এইগুলি নিয়ে আমি সত্যি মর্মাহত। মানুষ এত নিচে নামতে পারে আমি ভাবতেও পারিনি। এই নিয়ে তিনি বলেছিলেন যে আমি কি নিজে ইসলাম নিয়ে প্রশ্ন তুলব যেখানে আমি নিজেই হাজী আকবর হোসেন পাঠান ফারুক এবং আমার পরিবারের সকলে হাজী।”

বৈবাহিক অবস্থা এবং সন্তান (Marital status and children)

ফারুক বিয়ে করেছিলেন ফারহানা ফারুকের সাথে। তার একটি মেয়ে এবং একটি ছেলে রয়েছে। মেয়েটির নাম হল ফারিহা তাবাস সুম হোসেন এবং ছেলেটির নাম হল রওশন হোসেন।

বৈবাহিক অবস্থাবিবাহিত
স্ত্রীর নামফারহানা ফারুক
ছেলেফারিহা তাবাস সুম হোসেন
ছেলেরওশন হোসেন

মৃত্যু (Death)

2020 সালে 16 অক্টোবর অভিনেতা ফারুককে একটি জ্বরের কারণে বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। এরপর অভিনেতা ফারুকের যক্ষ্মা রোগ ধরা পড়ে 1920 সালের সেপ্টেম্বর মাসে। এরপর অভিনেতা কে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ভর্তি করা হয়। প্রায় চার মাস ধরে ICU তে ভর্তি ছিলেন অভিনেতা ফারুক। এরপর ক্রমশ অবস্থার অবনতি ঘটতে থাকে।অবশেষে 15 মে 2023 সালে মাত্র 78 বছর বয়সে সিঙ্গাপুরে মারা যান বাংলা চলচ্চিত্র জগতের উজ্জ্বল নক্ষত্র আকবর হোসেন পাঠান দুলু ।

পুরস্কার/ সম্মান (Award/Honor)

অভিনেতা ফারুক তার বহুমুখী অভিনয় প্রতিভা এর দরুন অনেকগুলি পুরস্কার দ্বারা ভূষিত হয়েছেন। তার পাওয়া পুরস্কার গুলি হল –

1975বাংলাদেশ ন্যাশনাল ফিল্ম অ্যাওয়ার্ড ফর বেস্ট সাপোর্টিং অ্যাক্টর
বাচসাস অ্যাওয়ার্ড
বাংলাদেশ ন্যাশনাল ফিল্ম অ্যাওয়ার্ড ফর লাইফটাইম এচিভমেন্ট

নায়ক ফারুক সম্পর্কে অজানা কিছু তথ্য (Some unknown facts about hero Farooq)

  • ফারুক অভিনয় ছাড়াও একজন ভালো ব্যবসায়ী ছিলেন। ফারুক হলেন গাজীপুরের কালিয়া কইরা অবস্থিত মিটিং এন্ড ডাইং ম্যানুফ্যাকচারিং কোম্পানির পরিচালক।
  • ফারুক অভিনীত বেশিরভাগ চলচ্চিত্র গুলি খুবই জনপ্রিয় ছিল। সমস্ত চলচ্চিত্র গুলি ব্যবসায়িকভাবে সফল চলচ্চিত্র হিসেবে গণ্য করা হয়।
  • ফারুক ভালবাসা করে বিয়ে করেছিলেন।
  • ফারুক স্কুল জীবন থেকে আওয়ামী লীগের সাথে যুক্ত ছিলেন।
  • 1966 তে ছয় দফা আন্দোলনে যোগ দিয়েছিলেন ফারুক।

“নায়ক ফারুকের জীবনী Nayok Farooque Biography In Bengali” – FAQ

Q-1.নায়ক ফারুক কিভাবে মারা যান?(How did the hero Farooque die?)

Ans. নায়ক ফারুক যক্ষা রোগে মারা যান।

Q-2. নায়ক ফারুক কবে মারা যান? (When did the hero Farooque die?)

Ans. নায়ক ফারুক মারা যান 15 মে 2023।

Q-3.নায়ক ফারুক এর প্রকৃত নাম কি? (What is the real name of hero Farooque ?)

Ans. নায়ক ফারুকের প্রকৃত নাম হল আকবর হোসেন পাঠান দুলু।

“নায়ক ফারুকের জীবনী Nayok Farooque Biography In Bengali

অসংখ্য ধন্যবাদ আমাদের এই পোস্টটি “নায়ক ফারুকের জীবনী Nayok Farooque Biography In Bengali” পড়ার জন্য। এই পোস্টটি “নায়ক ফারুকের জীবনী Nayok Farooque Biography In Bengali” কেমন লাগলো তা কমেন্টের মাধ্যমে জানান। আশা করি পোস্টটি আপনাদের কে শাস্তি সম্পর্কে অনেক তথ্য জানতে সাহায্য করেছে।আমরা এই সমস্ত তথ্যগুলি অনেক রকম ভাবে ভালোভাবে অনুসন্ধান করে সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করি।যদি কোনো তথ্য ভুল মনে হয়ে থাকে তাহলে মন্তব্য ফর্মটি পূরণ করে আমাদেরকে শেয়ার করতে পারেন।এরকম আরো মানুষের জীবনী সম্পর্কে জানতে আমাদের এই সাইটটিকে bongbio.com ফলো করুন।

ধন্যবাদ!

আরো জানুন>> জান্নাতুল ফেরদৌস ঐশীর জীবনী – Jannatul Ferdous Oishee Biography In Bengali

আরো জানুন>> (Hot)সানি লিওনের জীবনী – Sunny Leone Biography In Bengali

মন্তব্য করুন