(1445-1517) লুকা প্যাসিওলির জীবনী 2023। (Life of Luca Pacioli, Full name, Date of Birth, Death, Wiki & More in Bengali)

লুকা প্যাসিওলি কে ছিলেন? লুকা প্যাসিওলির জীবনী, গণিতে অবদান, জন্ম,মৃত্যু,পুরো নাম,লিওনার্দো দা ভিঞ্চির সাথে বন্ধুত্ব এর গল্প, কর্মজীবন,সংক্ষিপ্ত জীবনী,অ্যাকাউন্টিং এর জনক, লিখিত গ্রন্থ এছাড়াও অজানা অনেক তথ্য(Who was Luca Pacioli ? Luca Pacioli’s life story, contribution to mathematics, birth, death, full name, the story of friendship with Leonardo da Vinci, career, brief biography, father of accounting, written Works also many Unknown facts)

(1445-1517) লুকা প্যাসিওলির জীবনী 2023। (Life of Luca Pacioli, Full name, Date of Birth, Death, Wiki & More in Bengali)
Luca Pacioli

আপনি কি লুকা প্যাসিওলি কে চেনেন?লুকা প্যাসিওলি হলেন একজন ইতালীয় গণিতজ্ঞবিদ। আপনি যদি এই ইতালীয় গণিতজ্ঞ বিদের জীবনী সম্পর্কে জানতে আগ্রহী হন তাহলে এই পোস্টটি পড়ুন। এই পোস্টটিতে লোকাল প্যাসিওলি সম্পর্কে অনেক অজানা তথ্যের বিবরণ সম্পর্কে জানতে পারবেন।

Table of Contents

“লুকা প্যাসিওলির জীবনী ” – “Luca Pacioli Biography in Bengali”

লুকা প্যাসিওলি কে?(Who is Luca Pacioli?)

 লুকা প্যাসিওলি এর সম্পূর্ণ নাম হলো ফ্রা লুকা বার্তোলোমিও ডি প্যাসিওলি (Fra Luca Bartolomeo de Pacioli)

লুকা প্যাসিওলি ছিলেন একজন ইতালীয় গনিতজ্ঞবীদ এবং ফ্রান্সিয়ান ফিয়ার এছাড়াও তিনি ছিলেন লিওনার্দো দ্য ভিঞ্চির সহযোগী। এছাড়াও লুকাপ্যাসিওলি দ্বৈত অ্যাকাউন্টিং পদ্ধতিকে জনপ্রিয় করেছিলেন যা আর্থিক রেকর্ড রাখতে ব্যবহৃত করা হতো সেই জন্য লুকাপ্যাসিওলি আধুনিক একাউন্টিং এর জনক হিসেবে পরিচিত। লুকা প্যাসিওলি বিশ্বের মধ্যে প্রথম ব্যক্তি যিনি মহাদেশে বই রাখার ডাবল এন্ট্রি সিস্টেমের ওপর একটি কাজ প্রকাশ করেন। এছাড়াও সুমা নামক একটি প্রভাবশালী বই প্রকাশ করেন 1494 সালে। এই সীমানামুখ বইটি থেকে সেই সময়ের পরিচিত সমস্ত গণিতের সারসংক্ষেপ দিতে সক্ষম ছিল এই বইটি।

লুকা প্যাসিওলির সংক্ষিপ্ত জীবনী(Brief Biography of Luca Pacioli)

প্রকৃত নামফ্রা লুকা বার্তোলোমিও ডি প্যাসিওলি (Fra Luca Bartolomeo de Pacioli)
জন্ম তারিখ1445  সালে
মৃত্যু1517  সালে 19  জুন, ফ্লোরেন্সে (60-70  বছর বয়সে)
নাগরিকত্বফ্লোরেন্সটাইন 
পেশাগণিতজ্ঞ, লেখক
জাতীয়তাইতালীয়

জীবনের প্রথমার্ধ(Early life)

 লুকাস ডি বর্গ নামেও পরিচিত ছিলেন লুকা প্যাসিওলি। 1445 সালে জন্মগ্রহণ করেন এই ইতালিও গনিতজ্ঞবিদ লুকা প্যাসিওলি।

ছোটবেলা থেকেই লুকাস তার পিতামাতার বাড়িতে বড় হননি। ছোটবেলা থেকেই তিনি বেফোলসি পরিবারের সাথে থাকতেন যেটি ফ্রান্সে পোল ক্রোতে অবস্থিত। লুকা প্যাসিও অলি ডেলা ফ্রান্সে সকার স্টুডিওতে তার শিক্ষা লাভ করে ছিলেন বলে মনে করেন। অনেক ইতিহাসবিদরা কেন কি লুকা প্যাসিওলির প্রাথমিক জীবন সম্পর্কে খুবই কমই জানা যায়।

লুকা প্যাসিওলি খুব অল্প বয়সে 1464 সালে তিনি ভেনিসের চলে যান সানসেপোল্ক্রোতে ছেড়ে।সেখানে তিনি একজন ধনী বণিকের সেবায় লেগে পড়েন যার নাম ছিল অন্তনীয় রোমপাইসা। লুকা প্যাসিওলি প্রাথমিক গণিতে খুব ভালোভাবে শিক্ষিত হয়েছিলেন সানসেপোল্ক্রোতে থাকাকালীন। এই সময়কালেই তিনি রোম পিয়াসির তিন পুত্রের গৃহ শিক্ষক হিসেবে নির্বাচিত হন এবং নিজেও পড়াশোনা চালিয়ে যান।এই সময় কালি তিনি তার প্রথম বইটি লিখেছিলেন  যা ছিল পাটিগণিতের ওপর একটি গ্রন্থ।

শিক্ষাগত অভিজ্ঞতা অর্জন(Gain educational experience)

লুকা প্যাসিওলি, ভেনিসি থাকাকালীন গাণিতিক অধ্যায়ন চালিয়ে যান।এখানে তিনি শিক্ষকতার অনেক অভিজ্ঞতা অর্জন করেন গৃহ  শিক্ষকতার মাধ্যমে। লুকাপ্যাসিওলি ডোমেনিকো ব্রাগাডিনোর অধীনে পড়াশোনা করেছেন। লুকা প্যাসিওলি ব্যবসার অনেক জ্ঞান অর্জন করেছিলেন রোম পিয়াসির কাজে সাহায্য করার মাধ্যমে। রোম পিয়াসির তিন পুত্র যাদেরকে পড়ানোর জন্য লুকাপ্যাসিওলি গৃহ-শিক্ষক হিসেবে নির্বাচিত হয়েছিল  তাদের জন্য পাটিগণিতের ওপর তার প্রথম গ্রন্থটি উৎসর্গ করেছিলেন।

লুকা প্যাসিওলি,ভেনিস ছেড়ে রোমে চলে যান এবং সেখানে তিনি কয়েক মাস কাটিয়েছিলেন। লিওনা আল বার্তী ছিলেন রোমের একজন চমৎকার পণ্ডিত এবং গণিতজ্ঞবীদ। লুকা প্যাসিওলি, রোমে গিয়ে এই লিওনা আল বার্তির বাড়িতে থাকতেন। এই লিওনা আল বার্তি লুকা প্যাসিওলিকে মহান ধর্মীয় সংযোগ প্রদান করেছিলেন।

লিওনার্দো দ্যা ভিঞ্চির সাথে বন্ধুত্ব(Friendship with Leonardo da Vinci)

লুকা প্যাসিওলিকে লুডোভিকো স্পোরজার  দরবারে গণিত শেখানোর জন্য আমন্ত্রণ করা হয় 1496  সালে।সেখানে লিওনার্দো দ্যা ভিঞ্চির সাথে সাক্ষাৎ হয় লুকা প্যাসিওলির। লুকা প্যাসিওলি, লিওনার্দো দ্যা ভিঞ্চিকে একজন চমৎকার চিত্রশিল্পী, সঙ্গীতজ্ঞ, এবং তপতী, সমস্ত গুণাবলীর সম্পন্ন একজন প্রতিভাবান মানুষ হিসেবে বর্ণনা করেন। লুকা প্যাসিওলি জ্যামিতিক চিত্রের ওপর একটি কাজ সম্পন্ন করেন 1497 সালে। এই কাজটির জন্য লিওনার্দো দ্যা ভিঞ্চির চিত্রগুলি অবদান রেখেছিলেন কিন্তু দুর্ভাগ্যবশত এটি এক দশকের বেশি সময় ধরে মুদ্রিত হয়নি। লাস্ট সাপার সম্পূর্ণ করেছিলেন 1498 সালে লিওনার্দো দ্যা ভিঞ্চি যখন প্যাসিওলি এবং লিওনার্দো দ্যা ভিঞ্চির বন্ধুত্বপূর্ণ শক্তিতে ছিল।

ঠিক তার পরের বছর এবং তার কিছু বন্ধুবান্ধব দ্বারা একটি বৈজ্ঞানিক প্রতিযোগিতার আয়োজন করেন যেখানে প্যাসিওলি নিজেও অংশগ্রহণ করেছিলেন। মিলানি থাকাকালীন ওই সময়কালে লিওনার্দো দ্যা ভিঞ্চিকে একটি ঘোড়ার বিশাল মূর্তি তৈরি করতে সাহায্য করেছিলেন লুকাপ্যাসিওলি কিন্তু পরে আক্রমণকারী সৈন্য বাহিনী দ্বারা এটি ধ্বংস হয়েছিল।

যখন ফ্রান্সের লুই বারটি শহর দখল করে তখন পাসিওলি এবং লিওনার্দো দ্যা ভিঞ্চির 1499 সালে মিলান থেকে পালাতে বাধ্য হন। এরপর লিওনার্দো দ্যা ভিঞ্চি এবং প্রায়শই একই সাথে ভ্রমণ করতেন।লিওনার্দো দ্যা ভিঞ্চি এবং প্যাসিওলিকে প্রথমে মান্টুয়া এবং পরে  ভেনিস একসাথে ভ্রমন করেন।

কর্মজীবন 

গণিতে অবদান

লুকা প্যাসিওলি, গণিতের ওপর বেশ কিছু কাজ প্রকাশ করেছেন যার মধ্যে রয়েছে –

(1445-1517) লুকা প্যাসিওলির জীবনী 2023। (Life of Luca Pacioli, Full name, Date of Birth, Death, Wiki & More in Bengali)
The first printed illustration of a rhombicuboctahedron, by Leonardo da Vinchi , published in Divina Proportione
Woodcut illustrating the proportions of the human face from the second part of Divina Proportione, Which covers the Vitruvian System
  • Tractanus Mathematics ad disciplos perusinos(Ms. Vatican Library, Lat.3129) একটি প্রায় 6000 পৃষ্ঠার পাঠ্য পুস্তক , 1477 থেকে 1480 সাল পর্যন্ত তিনি পেরুজিয়া বিশ্ববিদ্যালয়ে তার ছাত্রদের জন্য উৎসর্গ করেন। এই পুস্তকটিতে বণিক পাটিগণিতের 16 টি বিভাগ রয়েছে যেমন বিনিময়, লাভ, ধাতুর মিশ্রণ এবং বীজগণিত (এই বীজগণিতের অধ্যায়ের 25 টি পৃষ্ঠা অনুপস্থিত)।এই পুস্তকটি ক্যালজোনি এবং ক্যাভাযোনী  দ্বারা 1996 সালে একটি আধুনিক ট্রান্সক্রিপশন প্রকাশিত করেন।
  • Summa de arithmetica, geometrica . Proportioniet proportionalite (venice 1494) এটি উত্তর ইতালির স্কুলে ব্যবহার করা একটি পাঠ্যপুস্তক। এই পুস্তকটিতে লুকাপ্যাসিওলির তার সময়কার গাণিতিক জ্ঞানের সংশ্লেষ এবং স্থানীয় ভাষায় লেখা বীজগণিত এর ওপর প্রথম মুদ্রিত কাজ ছিল। লুকা পাশিওলি, যে সিস্টেমটি তিনি প্রকাশ করেছিলেন তাতে বেশিরভাগই একাউন্টিং চক্র অন্তর্ভুক্ত ছিল যেগুলি আমরা বর্তমানে জানি। তিনি এই পুস্তকটিতে জার্নাল এবং লেজারের ব্যবহার বর্ণনা করেছেন। এছাড়াও এই পুস্তকটিতে লেজারের সম্পদ, দায়, মূলধন, আয় এবং ব্যয়ের অ্যাকাউন্ট ছিল। এই সমস্ত বিভাগগুলি যথাক্রমে একটি সংস্থার ব্যালেন্স শিট এবং আয় বিবরণীতে রিপোর্ট করা হয়. লুকা প্যাসিওয়ালি এই পুস্তকটির মাধ্যমে তিনি সতর্ক করেছেন যে ডেভিড এবং ক্রেডিট সমান না হওয়া পর্যন্ত একজন ব্যক্তি রাত্রে ঘুমানো বা ঘুমোতে যাওয়া উচিত নয়। এছাড়াও এই পুস্তকটিতে একাউন্টিং নীতিশাস্ত্র থেকে খরচ একাউন্টিং পর্যন্ত সমস্ত বিষয়বস্তু গুলি নিয়ে আলোচনা করা হয়েছে।
  • De Viribus quantitatis (Ms. Universita Degli Studi Di Bologna, 1496 – 1508) -এটি হলো গণিত এবং যাদু বিষয়ক একটি গ্রন্থ। এই গ্রন্থটি 1496 থেকে 1508 এর মধ্যে লেখা। De Viribus quantitatis গ্রন্থটি তিনটি বিভাগে বিভক্ত : গাণিতিক সমস্যা, ধাঁধা এবং কৌশল,প্রবাদ, এবং শ্লোকের সংগ্রহ সহ। এই পুস্তকটিতে আধুনিক জাদু এবং সংখ্যা সূচক ধাঁধার ভিত্তি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে কিন্তু দুর্ভাগ্যবশত এই পুস্তকটি কখনোই প্রকাশিত হয়নি। এই পুস্তকটি বোলো গনা বিশ্ববিদ্যালয়ে সংরক্ষণাগাড়ে রাখা আছে। 2007 সালে প্রথম বারের মতো এই পুস্তকটি ইংরেজিতে অনুবাদ প্রকাশিত হয়েছিল।
  • Geometry(1509) এই পুস্তকটি ইউক্লিডের উপাদান গুলির একটি ল্যাটিন অনুবাদ।
  • Divina Proportione(1496- 1498) এই পুস্তকটি এর বিষয়বস্তু ছিল গাণিতিক এবং শৈল্পিক অনুপাত, বিশেষ করে সোনালী অনুপাত এর গণিত এবং স্থাপত্যে এর প্রয়োগ।

অ্যাকাউন্টিং এর জনক

লুকা প্যাসিওলি হলেন প্রথম ব্যাক্তি যিনি একাউন্টিং এর ডাবল এন্ট্রি সিস্টেমের ওপর বিস্তারিত উপাদান প্রকাশ করেছিলেন।বলা হয় যে লুকা প্যাচিওলি ভেনিশিয়ান বণিকদের দ্বারা ব্যবহৃত পদ্ধতির ওপর ভিত্তি করে ইতালিয়ান রেনেসাঁর সময়কালে ডাবল এন্ট্রি অ্যাকাউন্টিং সিস্টেম এর জন্য কাজ প্রকাশ করেছিলেন। লুকা প্যাসিওলি, দ্বারা বর্ণিত বেশিরভাগ অ্যাকাউন্টিং এর নীতিগুলি এখনো ব্যবহার করা হচ্ছে। লুকা প্যাসিওলির ডকুমেন্টেশনের মধ্যে রয়েছে জার্নাল, লেজার, বছরের শেষের শেষ তারিখ,অ্যাকাউন্টিং, নীতিশাস্ত্র এবং ডাবল এন্ট্রি অ্যাকাউন্টিং সিস্টেম ইত্যাদি।

 আপনি যদি একজন হিসাবরক্ষক হিসেবে আজকের আধুনিক উদ্ভাবন এবং প্রযুক্তি নিয়ে কাজ করছেন।তাহলে মনে রাখবেন বর্তমানের যে অ্যাকাউন্টিং এর নীতিগুলি ব্যবহার করে চলেছেন সেই সমস্ত নীতিগুলি বেশিরভাগই মধ্যযুগের শেষের দিকে এবং তারও আগেকার।

লুকা প্যাসিওলি একটি বিখ্যাত বাণী হলো যে

“একজন ব্যক্তির রাতে ঘুমোতে যাওয়া উচিত নয়, যতক্ষণ না পর্যন্ত সেই ব্যক্তির ডেভিড এবং ক্রেডিট সমান হয়”

দাবা (chess )

লুকা প্যাসিওলি দাবা নিয়ে একটি অপ্রকাশিতগ্রন্থ লিখেছিলেন কিন্তু সেই গ্রন্থটি হারিয়ে গেছে বলে দীর্ঘদিন ধরে ধারণা করা হয়েছিল। গ্রন্থটির নাম ছিল De ludo scachorum (অন দ্য গেম অফ চেস)। অবশেষে 2008 সালে প্যাসিওলির নিজ শহরে সানসেপোলক্রতে প্রকাশিত হয়েছিল।

পরবর্তী জীবন(next life)

 অবশেষে 1510 সালে লুকাপ্যাসিওলি আবার পেরুজিয়াতে ফিরে আসেন। 1514 সালের তিনি রোমে বক্তৃতাও রেখেছিলেন সেই সময় লুকা প্যাসিলির বয়স অনেক হয়ে গিয়েছিল। অবশেষে লুকাপ্যাসিওলি  সানসেপোলক্রতে ফিরে আসে এবং 1517 সালে দেহ ত্যাগ করেন।

“লুকা প্যাসিওলির জীবনী ” – “Luca Pacioli Biography in Bengali” – FAQ

Q-1.লুকা প্যাসিওলি বইটির নাম কি?(What is the name of the book by Luca Pacioli?)

Ans. লুকা প্যাসিওলির বইয়ের নাম হল সুম্মা ডি এরিথমেটিকা জিওমেটরিয়া প্রপােরশনিয়েট প্রপরশনালিটি

Q-2.লুকা প্যাসিওলি এর জন্ম কোথায়?(Where was Luca Pacioli born?)

Ans.লুকা প্যাসিওলি এর জন্ম হয়েছিল ইতালিতে

Q-3.লুকা প্যাসিওলি কোন দেশের অধিবাসী?(What country does Luca Pacioli belong to?)

Ans.লুকা প্যাসিওলি ইতালি দেশের অধিবাসী।

Q-4.লুকা প্যাসিওলি এর জন্ম তারিখ কবে?(When is the date of birth of Luca Pacioli?)

Ans. লুকা প্যাসিওলি জন্ম তারিখ হল 1445 সালে।

Q-5.লুকা প্যাসিওলি কে?(Who is Luca Pacioli?)

Ans. লুকা প্যাসিওলি ছিলেন একজন ইতালীয় গনিতজ্ঞবীদ এবং ফ্রান্সিয়ান  ফিয়ার এছাড়াও তিনি ছিলেন লিওনার্দো দ্য ভিঞ্চির সহযোগী। এছাড়াও লুকাপ্যাসিওলি দ্বৈত অ্যাকাউন্টিং পদ্ধতিকে জনপ্রিয় করেছিলেন যা আর্থিক রেকর্ড রাখতে ব্যবহৃত করা হতো সেই জন্য লুকাপ্যাসিওলি আধুনিক একাউন্টিং এর জনক হিসেবে পরিচিত। লুকা প্যাসিওলি বিশ্বের মধ্যে প্রথম ব্যক্তি যিনি মহাদেশে বই রাখার ডাবল এন্ট্রি সিস্টেমের ওপর একটি কাজ প্রকাশ করেন। এছাড়াও সুমা নামক একটি প্রভাবশালী বই প্রকাশ করেন 1494 সালে। এই সীমানামুখ বইটি থেকে সেই সময়ের পরিচিত সমস্ত গণিতের সারসংক্ষেপ দিতে সক্ষম ছিল এই বইটি।

Q-6.লুকা প্যাসিওলি এর পুরো নাম কি?(What is the full name of Luca Pacioli?)

Ans.লুকা প্যাসিওলি এর পুরো নাম হল ফ্রা লুকা বার্তোলোমিও ডি প্যাসিওলি (Fra Luca Bartolomeo de Pacioli)

” লুকা প্যাসিওলির জীবনী “- “Luca Pacioli Biography in Bengali “

অসংখ্য ধন্যবাদ আমাদের এই পোস্টটি “লুকা প্যাসিওলির জীবনী ” – “Luca Pacioli Biography in Bengali” পড়ার জন্য।এই পোস্টটি “লুকা প্যাসিওলির জীবনী ” – “Luca Pacioli Biography in Bengali” কেমন লাগলো তা কমেন্টের মাধ্যমে জানান। আশা করি পোস্টটি আপনাদের কে শাস্তি সম্পর্কে অনেক তথ্য জানতে সাহায্য করেছে।আমরা এই সমস্ত তথ্যগুলি অনেক রকম ভাবে ভালোভাবে অনুসন্ধান করে সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করি।যদি কোনো তথ্য ভুল মনে হয়ে থাকে তাহলে মন্তব্য ফর্মটি পূরণ করে আমাদেরকে শেয়ার করতে পারেন।এরকম আরো মানুষের জীবনী সম্পর্কে জানতে আমাদের এই সাইটটিকে bongbio.com ফলো করুন।

ধন্যবাদ!

মন্তব্য করুন