(Faraaz Karim Chowdhury) ফারাজ করিম চৌধুরীর জীবনী 2023 – (Faraaz Karim Chowdhury Wife, Age, Height , Birthday, Son, House, Family & More In Bengali)

ফারাজ করিম চৌধুরী কে? ফারাজ করিম চৌধুরীর জীবনী, বয়স, স্ত্রী, ছেলে, পরিবার, কর্মজীবন,রাজনৈতিক জীবন, নেটওয়ার্ক, প্রোফাইল, জন্ম তথ্য, শারীরিক পরিসংখ্যান, বাবা এছাড়াও ফারাজ করিম চৌধুরী সম্পর্কে কিছু অজানা তথ্য (Who is Faraz Karim Chowdhury? Faraz Karim Chowdhury Biography, Age, Wife, Son, Family, Career, Political Life, Network, Profile, Birth Information, Physical Stats, Father Also Some Unknown Facts About Faraz Karim Chowdhury)

আপনি কি ফারাজ করিম চৌধুরীকে চেনেন? ফারাজ করিম চৌধুরী হলেন রাউজান চট্টগ্রামের একজন কিশোর আর রাজনীতিবিদ ও সামাজিক ব্যক্তিত্ব। আপনি যদি এই কিশোর রাজনীতিবিদের জীবনী সম্পর্কে জানতে আগ্রহী হন? তাহলে আমাদের এই পোস্টটি “ফারাজ করিম চৌধুরীর জীবনীFaraaz Karim Chowdhury Biography in Bengali পড়ুন। আমাদের এই পোস্টটিতে ফারাজ করিম চৌধুরী এর জীবনী সম্পর্কিত অনেক অজানা তথ্য সম্পর্কে জানতে পারবেন।

Table of Contents

“ফারাজ করিম চৌধুরীর জীবনীFaraaz Karim Chowdhury Biography in Bengali

 ফারাজ করিম চৌধুরী কে? (Who is Faraaz Karim Chowdhury?)

ফারাজ করিম চৌধুরীর জীবনী - Faraaz Karim Chowdhury Biography in Bengali

ফারাজ করিম চৌধুরী (Faraaz Karim Chowdhury) হলেন বর্তমান বাংলাদেশের তরুণ প্রজন্মের জন্য এক অনুপ্রেরণা। ফারাজ করিম চৌধুরী হলেন রাউজান চট্টগ্রামের একজন কিশোর রাজনীতিবিদ ও সামাজিক ব্যক্তিত্ব।তিনি সমাজসেবক হিসেবেই সবচেয়ে বেশি পরিচিত। তিনি এই রূপ সমাজসেবামূলক কাজ করার জন্য জীবনে অনেক প্রশংসা এবং আশীর্বাদ অর্জন করেছেন।

ফারাজ করিম চৌধুরী (Faraaz Karim Chowdhury) হলেন চট্টগ্রাম সিক্স আসনের সংসদ এ বি এম ফজলে করিম চৌধুরীর জ্যেষ্ঠ সন্তান।ফরাজ করিম চৌধুরী হলেন একজন স্বপ্নবাজ তরুণ। ফারাজ করিম চৌধুরী তার সকল সমাজ সেবামূলক কাজকর্মগুলো সুন্দরভাবে ভিডিওর মাধ্যমে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন। যেগুলি থেকে অনেক মানুষ উদ্বুদ্ধ হন এবং সাধারণ মানুষের পাশে গিয়ে দাঁড়ান। ফারাজ করিম চৌধুরী যে কোন মুহূর্তে যে কোন সময়ে সাধারণ মানুষের পাশে গিয়ে দাঁড়ান। যেটি একটি এমপি ছেলে হয়ে এইরূপ ঘটনা দেখা আশ্চর্যজনক ব্যাপার। ফারাজ করিম চৌধুরী (Faraaz Karim Chowdhury) হলেন একজন উচ্চ শিক্ষিত শিক্ষিত ব্যাক্তি

বয়স, জন্ম তথ্য এছাড়াও অন্যান্য তথ্য (Age, date of birth also other information)

আপনি যদি সৎ সাহসী তরুণ রাজনীতিবিদ ফারাজ করিম চৌধুরীর বয়স, জন্ম তথ্য এছাড়াও অন্যান্য তথ্য সম্পর্কে জানতে আগ্রহী? তাহলে নিচের টেবিলটি দেখুন –

 প্রকৃত নামফারাজ করিম চৌধুরী (Faraaz Karim Chowdhury)
ডাক নামফারাজ
 জন্মতারিখ26 অগাস্ট 1992
বয়স31 বছর (2023 সাল অনুযায়ী)
জন্মস্থানরাউজান উপজেলা, চট্টগ্রাম জেলা, বাংলাদেশ
 জাতীয়তাবাংলাদেশী
ধর্মবাংলাদেশী
 রাশিচক্র  মুসলিম
পেশারাজনীতিবিদ

শারীরিক পরিসংখ্যান (Physical statistics)

 আপনি কি এই তরুণ আর রাজনীতিবিদ ফারাজ করিম চৌধুরী শারীরিক পরিসংখ্যান তথা উচ্চতা,ওজন এছাড়াও অন্যান্য তথ্য সম্পর্কে জানতে আগ্রহী? তাহলে নিচের টেবিলটি দেখুন –

 উচ্চতা সেন্টিমিটারে – 179 সেমি
 মিটারে –  1.79 মি
 ফুট ইঞ্চিতে – 5 ফুট 9 ইঞ্চি
 ওজন কেজিতে  – 65 কেজি
 পাউন্ডে- –  143 পাউন্ড
 (সময়ের সাথে সাথে এটি পরিবর্তিত হতে পারে)
চুলের রংকালো
 চুলের রংকালো

শিক্ষাগত যোগ্যতা (Educational qualification)

ফারাজ করিম চৌধুরী (Faraaz Karim Chowdhury) হলেন একজন উচ্চ শিক্ষিত ব্যক্তি। ছোটবেলা থেকেই যিনি পড়াশোনাতে ভালো ছিলেন। এছাড়াও পড়াশুনোর পাশাপাশি তিনি বিভিন্ন রকম সমাজসেবামূলক কাজও করতেন বাবার সাথে। এখন আমরা তার শিক্ষাগত যোগ্যতাটি এক নজরে দেখে নেব।

ফারাজ করিম চৌধুরী (Faraaz Karim Chowdhury) ঢাকা থেকে তার প্রাথমিক শিক্ষা সমাপ্ত করেন। এরপর তিনি বিশ্বের নামকরা বিশ্ববিদ্যালয় কিং কলেজ লন্ডন থেকে বি এ পলেটিক্স ডিগ্রী লাভ করেন। পরবর্তীতে দ্য ইউনিভার্সিটী ম্যানচেস্টার থেকে এমএ করেন।

 বিদ্যালয় জানা নেই (ঢাকার একটি  স্কুলে)
কলেজ/ বিশ্ববিদ্যালয় কিং কলেজ লন্ডন( বি এ) 2013
দ্যা ইউনিভার্সিটি ম্যানচেস্টার (এম এ) 2015
শিক্ষাগত যোগ্যতাপলিটিক্সে মাস্টার ডিগ্রী

বাবা-মা এবং আত্মীয়-স্বজন (Parents and relatives)

ফারাজ করিম চৌধুরীর বাবা হলেন এ বি এম ফজলে করিম চৌধুরী। যিনি 1996 সাল থেকে বর্তমান অবধি একটা রাজনৈতিক জীবনধারা অব্যাহত রেখেছেন। তিনি বাংলাদেশের আওয়ামী দল থেকে টানা ছয়বার মনোনয়ন পেয়ে চট্টগ্রাম 6 রাউজান আসনে টানা 4 বার সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন। 2008 সালে নির্বাচনে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হওয়ার পর গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও 2014 সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের রেলপথ মন্ত্রণালয়ের সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি নির্বাচিত হন। 2018 সালে তিনি পুনরায় এই কমিটির সদস্য হিসেবে নির্বাচিত হন।

ফারাজ করিম চৌধুরী বাবা এ বি এম ফজলে করিম চৌধুরী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রী অর্জন করেছেন।

বাবার নামএ বি এম ফজলে করিম চৌধুরী (রাজনীতিবিদ)
মায়ের নামইজওনা ইসুক(ব্যারিস্টার)
ভাই ফারাজ করিম
 বোন নেই

কর্মজীবন(Career)

 ফারাজ করিম চৌধুরী (Faraaz Karim Chowdhury) দা ইউনিভার্সিটি ম্যানচেস্টার থেকে পলিটিক্স বিষয়ে এমএ করে নিজের দেশে ফিরে আসেন। ফারাজ করিম চৌধুরী হলেন একজন উচ্চ শিক্ষিত ব্যাক্তি তিনি চাইলেই বাংলাদেশ অথবা বিদেশে বড় বড় চাকরি করতে পারতেন কিন্তু এই রূপ না করে ফরাজ সাধারণ মানুষের পাশে এসে দাঁড়িয়েছেন এবং তাদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন।

 রাজনৈতিক রক্ত নিয়ে জন্মেছেন ফারাজ করিম চৌধুরী. তিনি সরাসরি রাজনীতিতে না থাকলেও সংসদ সদস্য হিসেবে গরিব দুঃখী মানুষদের সেবা এবং সাহায্য করে থাকেন। ফারাজ করিম চৌধুরী ছোটবেলা থেকেই তার চিন্তা ধারা ছিল অন্যদের থেকে ব্যতিক্রম। ম্যানচেস্টার থেকে মাস্টার ডিগ্রী পাস করে দেশে ফিরে মানুষের পাশে দাঁড়ানোর জন্য বিভিন্ন রকম নতুন নতুন চিন্তাধারা নিয়ে আসেন। তার এই সমস্ত কর্মকাণ্ডে  অংশগ্রহণ করেন সেন্ট্রাল বয়েজ অফ ব্রাউজার নামে একটি স্বেচ্ছাসেবী  সংগঠন। এই ভাবেই কার্যকলাপ শুরু করেন। এরপর বৃহত্তর রাউজান নগরীকে পরিষ্কার-পরিচ্ছন্ন করতে ক্লিন রাউজান ক্যাম্প নামে একটি কর্মসূচির মাধ্যমে শুরু হয় তাদের কার্যক্রম।

শিশুদের বস্ত্রদান –

ফারাজ করিম চৌধুরী ছোটবেলা থেকেই মানবিক ছিলেন। একদিন নিজের অসংখ্য নতুন কাপড় বাসার ওয়ারড্রবে পড়ে থাকতে দেখে সেসব কাপড় নিয়ে ছিন্নমূল শিশুদের মাঝে বিতরণ করে আসেন। এই ভাবেই ছোট থেকে দারিদ্র্যের প্রতি ফারাজের নিষ্ঠাবান ভালোবাসা দেখা যায়। ছেলের এইরূপ দরিদ্র মানুষের পাশে দাঁড়ানোর কার্যক্রম দেখে পিতা এস এ এম ফজলে করিম চৌধুরীর ভালো লাগে এবং এই সমস্ত কার্যক্রম আরো করার জন্য ছেলেকে আর্থিকভাবে সহায়তা করেন।

কর্মসংস্থান –

 ফারাজ করিম চৌধুরী তার বাবার সাথে আলাপ-আলোচনা করে বিভিন্ন রকম কর্মসংস্থানের সুযোগ করে দেন বেকার শিক্ষিত যুবকদের।

 প্রতিবন্ধীদের পাশে –

ফারাজ করিম চৌধুরী অসহায় প্রতিবন্ধীদের পাশে দাঁড়ান এবং তাদের সাহায্য করার জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেন।

 সমাজে চলতে থাকা নানা রকমের অপরাধ –

 সেই সময় রাউজানের শিক্ষাপ্রতিষ্ঠানে বকাটে কিছু যুবকদের উৎপাত বেড়ে যায়। ফলস্বরূপ সেই প্রতিষ্ঠানে যাওয়া মেয়েদের ওপর বিভিন্ন রকম কুরুচিকর মন্তব্য এবং বিভিন্ন রকম খারাপ কার্যকলাপ করতো। এইরূপ পরিস্থিতির জন্য প্রতিষ্ঠানে যাওয়া মেয়েদের বিভিন্ন রকম অসুবিধার সৃষ্টি  হত।

 একবার একটি মেয়ে ফারাজ করিম চৌধুরীর ফেসবুক পেজে এই সমস্ত ঘটনাগুলি অভিযোগ জানালে ফরাজ করীম চৌধুরী স্থানীয় প্রশাসনের সহায়তায় এই সমস্ত বকাটে ছেলেদের উৎপাত বন্ধ করার জন্য বিভিন্ন রকম কর্মসূচি গ্রহণ করেন. এইরূপ অভিযোগের ভিত্তিতে রাউজানে একটি হেল্প ডেক্সট সার্ভিস চালু করেন ফারাজ করিম চৌধুরী। সেখানে একটি নাম্বার দেয়া হয় যেদিকে চারিদিকে ছড়িয়ে দেওয়া হয়।ফলস্বরূপ বিভিন্ন রকম অপরাধমূলক কার্যকলাপ এর তথ্য সেই হেল্প ডেসকে মাধ্যমে আসতে থাকে এবং এর বিরুদ্ধে প্রশাসনের অপরাধের বিরুদ্ধে সঠিক পদক্ষেপ নিতে অনেক সুবিধা হয়।

Covid 19 –

করণা পরিস্থিতিতে যখন দেশে হাহাকার নেমে আসে। সেই সময় ফারাজ করিম চৌধুরী পবিত্র রমজান মাসে বাবার সাথে আলোচনা করে পুরো রমজান মাসেবিভিন্ন মহল থেকে আর্থিক সহায়তা ও নিজের অসীম প্রচেষ্টায় প্রায় 60 হাজার মানুষের খাওয়ার সরবরাহ করেন। ফারাজ করিম চৌধুরীর স্বেচ্ছাসেবী সংস্থা রাউজান এবং পুরো চট্টগ্রাম শহরে দরিদ্র মানুষদের খাওয়ার  সরবরাহ করেছেন।

টেলিমেডিকেল –

ফারাজ করিম চৌধুরী চিকিৎসকদের নিয়ে টেলি মেডিকেল সেবা চালু করেছেন।

এছাড়াও করোনা পরিস্থিতিতে তিনি মাক্স, হ্যান্ড স্যানিটাইজার সহ প্রয়োজনীয় সুরক্ষা সামগ্রী বিতরণ করেছেন। এছাড়াও তিনি  রাউজানে করণা আয়সোলেসন সেন্টার স্থাপন করেছেন।

বৈবাহিক অবস্থা এবং অ্যাফেয়ার্স (Marital status and affairs)

ফারাজ করিম চৌধুরী (Faraaz Karim Chowdhury) হলেন অবিবাহিত। তিনি একটি সাক্ষাৎকারে বলেন যে বিভিন্ন ওয়েবসাইট এবং গণমাধ্যমে দেখানো হচ্ছে যে আমি বিবাহিত কিন্তু এটি কখনোই সত্য নয়। তিনি একটি সাক্ষাৎকারে জানান দিয়ে যদি তার বিবাহ হয় তাহলে তার একটি স্বপ্ন রয়েছে যে সে মসজিদে বিবাহ করবেন এবং যতটা কম খরচে করা যায় ততোটা কম খরচে তিনি বিবাহটি করবেন।

বৈবাহিক অবস্থা অবিবাহিত
অ্যাফেয়ার্স জানা নেই 

নেটওয়ার্থ (Net Worth)

ফারাজ করিম চৌধুরীর মোট নেটওয়ার্থ এর পরিমাণ হলো প্রায় $1M থেকে $5M।

 প্রোফাইল (Profiles)

FacebookFaraaz Karim Chowdhury
InstagramFaraaz Karim Chowdhury
Twitterজানা নেই
Wikipediaজানা নেই
You TubeFaraaz Karim Chowdhury Official

ফারাজ করিম চৌধুরী সম্পর্কে কিছু অজানা তথ্য(Some unknown facts about Faraz Karim Chowdhury)

  • ফারাজ করিম চৌধুরী হলেন একজন উচ্চ শিক্ষিত ব্যক্তি। ছোটবেলা থেকেই তার চিন্তাধারা অন্যদের থেকে ব্যতিক্রম।
  • তিনি একটি সাক্ষাৎকারে জানিয়েছিলেন যে তার একটি স্বপ্ন রয়েছে যে সে মসজিদে বিয়ে করবেন এবং সবচেয়ে কম খরচে বিয়ে করবেন। তিনি এও জানান যে যদি আমার বাবা এবং মেয়ের বাবা খরচ করতে চান তাহলে ওই টাকাতে শুধুমাত্র দরিদ্র মানুষদের খাওয়ানো হবে।
  • 2004 সালে ফারাজ করিমের বয়স যখন মাত্র 12 বছর তখন ফারাজ প্রথমবার মঞ্চে উঠে বক্তব্য দিয়েছিলেন। সেই বক্তব্যে তিনি বলেছিলেন আমার বাবা পিতা হিসেবে আমার কাছে খুবই ভালো কিন্তু একজন নেতা হিসেবে কেমন সেটি শুধুমাত্র জনগণই বলতে পারবে।
  • 2012 সালে আওয়ামী দলের সদস্যপদ লাভ করেন ফারাজ করিম চৌধুরী।
  • একটি সাক্ষাৎকারে ফারাজ করিম চৌধুরী জানান যে –
    •  “মুরুব্বিদের মুখে শুনেছি যে আমার  পূর্বপুরুষেরা এসেছিলেন গৌড় রাজ্য থেকে পূর্বপুরুষদের মধ্যে প্রথম এই রাজ্যে আসেন শেখ মোহাম্মদ বাদারাম ভাস্কর.”
  • এছাড়াও ফারাজ করিম চৌধুরী জানান যে কেউ কেউ বলেন আমাদের পরিবারটি এই অঞ্চলে আসেন পার্শিয়া থেকে।অর্থাৎ এখন আমরা যে দেশটিকে ইরান হিসেবে চিনি।
  • ফারাজ করিম চৌধুরীর দাদার বাবা খান বাহাদুর আব্দুল জুপার চৌধুরী এবং তার বড় পুত্র আমার দাদা এ কে এম ফজলুল কবির  চৌধুরী। তিনি ছিলেন সাবেক পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদের বিরোধী দলীয় নেতা,পূর্ব পাকিস্তান প্রাদেশিক আইন পরিষদের চেয়ারম্যান এবং সাবেক সাংসদ ছিলেন।
  • ফারাজ করিম চৌধুরীর ফেসবুক পেজটিতে প্রায় 5M বেশি ফলোয়ার্স রয়েছে।

“ফারাজ করিম চৌধুরীর জীবনীFaraaz Karim Chowdhury Biography in Bengali” – FAQ

Q-1.ফারাজ করিম চৌধুরীর স্ত্রীর নাম কি?(What is the name of Faraaz Karim Chowdhury’s wife?)

Ans.ফারাজ করিম চৌধুরী তিনি জানিয়েছেন যে তিনি অবিবাহিত এছাড়াও তিনি এও জানিয়েছেন বিভিন্ন ওয়েবসাইটে তাকে বিবাহিত বলে দাবি করা হচ্ছে এটি সম্পূর্ণ ভুল তথ্য।

Q-2. ফারাজ করিম চৌধুরীর জন্মতারিখ  কবে? (When is the date of birth of Faraaz Karim Chowdhury?)

Ans.ফারাজ করিম চৌধুরীর জন্ম তারিখ হল 26 অগাস্ট 1992।

Q-3. ফারাজ করিম চৌধুরীর বয়স কত? (How old is Faraaz Karim Chowdhury?)

Ans.ফারাজ করিম চৌধুরীর বয়স হলো 2023 সাল অনুযায়ী 31 বছর।

Q-4.ফারাজ করিম চৌধুরীর উচ্চতা কত? (What is the height of Faraaz Karim Chowdhury?)

Ans.ফারাজ করিম চৌধুরীর উচ্চতা হলো –
সেন্টিমিটারে – 179 সেমি
 মিটারে –  1.79 মি
 ফুট ইঞ্চিতে – 5 ফুট 9 ইঞ্চি

Q-5. ফারাজ করিম চৌধুরীর পুত্রের নাম কি? (What is the name of the son of Faraaz Karim Chowdhury?)

Ans.ফারাজ করিম চৌধুরী এখনো অবিবাহিত তাই তার কোনো পুত্র সন্তান নেই।

Q-7.ফারাজ করিম চৌধুরীর বাবার নাম কি? (What is Faraz Karim Chowdhury’s father’s name?)

Ans.ফারাজ করিম চৌধুরীর বাবার নাম হল এ বি এম ফজলে করিম চৌধুরী (রাজনীতিবিদ)।

Q-8. ফারাজ করিম চৌধুরী শিক্ষাগত যোগ্যতা কত? (What is the educational qualification of Faraaz Karim Chowdhury?)

Ans.ফারাজ করিম চৌধুরির শিক্ষাগত যোগ্যতা হলো দা ইউনিভার্সিটি ম্যানচেস্টার থেকে পলিটিক্স বিষয়ে মাস্টার ডিগ্রি অর্জন করেছেন।

Q-9. ফারাজ করিম চৌধুরীর নেটওয়ার্থ কত? (What is the net worth of Faraaz Karim Chowdhury?)

Ans.ফারাজ করিম চৌধুরীর নেটওয়ার্থ হল প্রায় $1M থেকে $5M।

Q-10.ফারাজ করিম চৌধুরীর ভাইয়ের নাম কি? (What is the name of Faraaz Karim Chowdhury’s brother?)

Ans. ফারাজ করিম চৌধুরীর ভাইয়ের নাম হল ফারাজ করিম।

Q-11. ফারাজ করিম চৌধুরীর মায়ের নাম? (Faraz Karim Chowdhury’s mother’s name?)

Ans.ফারাজ করিম চৌধুরী মায়ের নাম হল ইজওনা ইসুক তিনি একজন ব্যারিস্টার।

“ফারাজ করিম চৌধুরীর জীবনীFaraaz Karim Chowdhury Biography in Bengali

অসংখ্য ধন্যবাদ আমাদের এই পোস্টটি “ফারাজ করিম চৌধুরীর জীবনীFaraaz Karim Chowdhury Biography in Bengali” পড়ার জন্য।এই পোস্টটি “ফারাজ করিম চৌধুরীর জীবনীFaraaz Karim Chowdhury Biography in Bengali কেমন লাগলো তা কমেন্টের মাধ্যমে জানান। আশা করি পোস্টটি আপনাদের কে শাস্তি সম্পর্কে অনেক তথ্য জানতে সাহায্য করেছে।আমরা এই সমস্ত তথ্যগুলি অনেক রকম ভাবে ভালোভাবে অনুসন্ধান করে সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করি।যদি কোনো তথ্য ভুল মনে হয়ে থাকে তাহলে মন্তব্য ফর্মটি পূরণ করে আমাদেরকে শেয়ার করতে পারেন।এরকম আরো মানুষের জীবনী সম্পর্কে জানতে আমাদের এই সাইটটিকে bongbio.com ফলো করুন।

ধন্যবাদ!

মন্তব্য করুন